বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

খেলা | Mohun Bagan: ডার্বি ২-২ করতে মরিয়া বাগান, হাবাসের পাখির চোখ শীর্ষস্থান

Sampurna Chakraborty | ০৯ মার্চ ২০২৪ ১৯ : ৫০Sampurna Chakraborty


সম্পূর্ণা চক্রবর্তী: দুই দলের দুই লক্ষ্য। মোহনবাগানের পাখির চোখ শীর্ষস্থান। ইস্টবেঙ্গলের সামনে সুপার সিক্সের লড়াইয়ে টিকে থাকার চ্যালেঞ্জ। অর্থাৎ রবিবাসরীয় ডার্বি উপভোগ্য হওয়ার সবরকম সমীকরণ রয়েছে। দু"দলই তিন পয়েন্টের লক্ষ্যে ঝাঁপাবে। চোট-আঘাতের সমস্যা নেই। কার্ডের জন্য একমাত্র দীপক টাংরিকে পাওয়া যাবে না। তবে প্রচুর বিকল্প রয়েছে হাবসের হাতে। তাই চিন্তিত হওয়ার কোনও কারণ নেই। কলকাতায় তৃতীয় মরশুম স্প্যানিশ কোচের। আন্তোনিয় লোপেজ হাবাস মানেই ডাকাবুকো, সোজা সাপটা, কাউকে তোয়াক্কা না করা একজন কোচ। তবে কোভিডের পর যেমন মানুষের জীবনযাত্রায় কিছুটা হলেও বদল এসেছে, তেমনই অনেকটাই পাল্টে গিয়েছেন দু"বারের আইএসএল জয়ী কোচ। শরীরীভাষায় সেই আগের ঔদ্ধত্য উধাও। সংবাদমাধ্যমের সঙ্গে অনেক বন্ধুত্বপূর্ণ আচরণ করেন। তবে মাঠের মধ্যে এখনও তিনি "বস।" ম্যাচের আগের দিন নিয়ম অনুযায়ী প্রথম ১৫ মিনিট প্র্যাকটিস দেখার অনুমতি রয়েছে। এদিন সেটা আরও পনেরো মিনিট বাড়িয়ে দেন হাবাস। কিন্তু ঘড়িতে সাড়ে পাঁচটা বাজতেই মাঠের মাঝখান থেকে এল কড়া বার্তা। ডার্বির আগের দিন সাংবাদিকদের মুখোমুখি হয়েও খোলামেলা বাগানের বর্ষীয়ান কোচ।

রবিবার তিনের সঙ্গে দশের লড়াই। জোড়া হারের পর নামবে ইস্টবেঙ্গল। অন্যদিকে নতুন বছরে আইএসএলের একটাও ম্যাচ হারেনি বাগান। ডার্বিতে এখনও অপরাজেয় হাবাস। তাই মনস্তাত্ত্বিক দিক থেকে কি কিছুটা এগিয়ে থেকে নামবে মোহনবাগান? একেবারেই এমন মনে করছেন না আইএসএলের সফলতম কোচ। হাবাস বলেন, "দুটো দলের পরিস্থিতি কিন্তু সম্পূর্ণ আলাদা। ওদের লক্ষ্য সুপার সিক্সের যোগ্যতা অর্জন করা। আমাদের লক্ষ্য একনম্বরে শেষ করা। ডার্বি সবসময় একটা আলাদা ম্যাচ। এখানে কেউ এগিয়ে বা পিছিয়ে থাকে না। নির্দিষ্ট দিনের ওপর নির্ভর করে। ২০ দিন পরে হলেও আমি এটাই বলতাম। ইস্টবেঙ্গল যতই খারাপ সময়ের মধ্যে দিয়ে যাক, এই ম্যাচে যেকোনও রেজাল্ট সম্ভব। নিজেদের ফোকাস ঠিক রাখতে হবে। মাঝে আমরা সাতদিন সময় পেয়েছি। দলের ভারসাম্য ঠিক রাখার চেষ্টা করেছি। ডার্বি জিতে একনম্বরে যেতে চাইব আমরা। আমাদের তিন পয়েন্ট চাই।" 

ফেরান্দোর জমানায় এতটা উজ্জীবিত দেখায়নি সবুজ মেরুন শিবিরকে। কিন্তু হাবাসের হাতে পড়ে মোহনবাগান দল একটা পরিবার হয়ে উঠেছে। শনিবার বিকেলে হৈ হুল্লোড় করে নিজেদের মধ্যে বল চোর খেলতে দেখা যায় কামিন্স, সাদিকুদের। দলের পরিবেশ বেশ ইতিবাচক। কে বলবে মাস দুয়েক আগেই এই দলে গোষ্ঠীদ্বন্দ্ব ছিল! এখন অনেক বেশি টিম স্পিরিট ফিরে এসেছে সবুজ মেরুনে। মাঝে এক সপ্তাহেরও বেশি সময় পাওয়ায় প্রস্তুতি সারা। এদিন বিভিন্ন ড্রিল প্র্যাকটিস করতে দেখা যায় বাগানের ফুটবলারদের। একইসঙ্গে চলে সেট পিস থেকে গোল না হজম করার অনুশীলন। বেশ চনমনে বাগানের বিদেশি ফোর্স। হালকা চোট ছিল সাহালের। তবে রবিবার খেলবেন। দু"দিন আগে কলকাতায় এসে হাবাসের প্রশংসা করেন ইগর স্টিমাচ। কিন্তু তাঁর "জাদুকাঠি"তে কীভাবে বদলে গেল মোহনবাগান? হাবাস বলেন, "ফুটবলারদের দলের প্রতি দায়বদ্ধতা আছে। টিমও ভাল। সবাই লক্ষ্যপূরণের চেষ্টা করছে। প্রত্যেক ম্যাচ জেতার মানসিকতা আছে ছেলেদের মধ্যে। দলের মধ্যে শৃঙ্খলা আছে। এগুলোই এগিয়ে যেতে সাহায্য করছে। আমাদের আত্মবিশ্বাসে কোনও ঘাটতি নেই। তিন পয়েন্ট পেলে আমরা একনম্বরে চলে যাব।" চলতি মরশুমে ডার্বিতে ২-১ এ পিছিয়ে মোহনবাগান। মরশুমের শুরুতে ডুরান্ডের প্রথম বড় ম্যাচ হেরেছিল সবুজ মেরুন। তখন অবশ্য হাবাস হেড কোচের দায়িত্বে ছিলেন না। অতীত নিয়ে ভাবছেন না। তবে স্কোরলাইন ২-২ করতে বদ্ধপরিকর। ডার্বি জয়ের পাশাপাশি একনম্বর স্থান দখলের বৃহত্তর লক্ষ্য নিয়েই নামবে বাগান ফুটবলাররা। দিমিত্রি, কামিন্স, সাদিকুর মতো তারকা বিদেশিরা থাকলেও বাগানে ডার্বির "রিংমাস্টার" যে হাবাসই। 

ছবি: অভিষেক চক্রবর্তী




বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

মাঠে নামতে আর বাধা নেই, কেরালার বিরুদ্ধেই ইস্টবেঙ্গলের হয়ে খেলতে দেখা যেতে পারে আনোয়ারকে...

তারকাদের ব্যর্থতার দিনে অশ্বিনের শতরানের রহস্য কী? ...

টেস্ট শুরুর আগে কুলদীপকে অপহরণ? দুই তারকা ক্রিকেটারের ভিডিও ভাইরাল...

গম্ভীর-জমানায় উপকৃত হবে ভারতীয় ক্রিকেট, গুরু গৌতমের পাশে দ্রাবিড়...

প্রাথমিক ধাক্কা সামলে অশ্বিনের শতরানে প্রত্যাবর্তন, চালকের আসনে ভারত...

মোলিনাকে গো ব্যাক স্লোগান! পা দিয়ে রক্ত পড়ছিল, রেফারিং নিয়ে কী বললেন দিমিত্রি?...

একাধিক সুযোগ নষ্ট দিমিত্রিদের, এসিএলের প্রথম ম্যাচেই আটকে গেল মোহনবাগান...

ক্যান্সার কেড়ে নিল তারকাকে, বিশ্বফুটবলের নক্ষত্র সময়ের আগেই হারিয়ে গেলেন চিরতরে ...

পদ্মাপারে ক্রিকেট নিয়ে নেই উত্তাপ! ভারতে শেখ হাসিনা? প্রশ্ন নিয়েই ভারত জয় করতে মরিয়া বাংলাদেশ ...

ইউ টার্ন না পসন্দ, নিজের কোন সিদ্ধান্ত বদল করবেন না রোহিত? ...

দুই পেসার, তিন স্পিনার? কেমন হতে পারে বাংলাদেশের বিরুদ্ধে ভারতের প্রথম একাদশ?...

মেয়েদের টি-২০ বিশ্বকাপে বাড়ল পুরস্কার মূল্য, কত টাকা পাবেন স্মৃতি-হরমনপ্রীতরা?...

টেস্টের প্রস্তুতির মাঝেই জন্মদিনের উৎসবে মাতলেন রোহিত-কোহলিরা...

ওদের মজা নিতে দিন, সিরিজ শুরুর আগে বাংলাদেশকে নিয়ে বিদ্রুপ রোহিতের...

রাহুল দ্রাবিড়ের সঙ্গে তুলনা নয়, গম্ভীর এবং নতুন স্টাফ নিয়ে কী বললেন রোহিত? ...



সোশ্যাল মিডিয়া



03 24